| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া ভারতে বিষাক্ত মদপানে ২২ জনের মৃত্যু 


ভারতে বিষাক্ত মদপানে ২২ জনের মৃত্যু 


আন্তর্জাতিক ডেস্ক     16 December, 2022     06:41 AM    


বিষাক্ত মদপানে ভারতে কমপক্ষে ২২ জনের মৃত্যু হয়েছে। দেশটির বিহারে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষ জানিয়েছে কয়েকজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বার্তা সংস্থা এএফপির বরাদ দিয়ে এ তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন। 

এতে বলা হয়েছে, পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের দুটি গ্রামে এই প্রাণহানির ঘটনা ঘটে। সেখানে মদ বিক্রি ও পান আইন করে নিষিদ্ধ করা হয়েছে। 

শুধু বিহার রাজ্যে নয় ভারতের আরও কয়েকটি রাজ্যে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে গোপনে নিয়মবহির্ভূতভাবে তৈরি সস্তা মদের রমরমা কেনাবেচা হয়ে থাকে কালোবাজারে। এসব মদ পান করে প্রতিবছর কয়েক হাজার মানুষের মৃত্যু হয়।

সবশেষ ঘটনায় সরন জেলার বেশ কয়েকজন পুরুষ বমি করতে শুরু করেন। পরে তাদের অবস্থার অবনতি হয়। হাসপাতালে নেওয়ার পথে তিনজনের মৃত্যু হয়। বাকিরা গতকাল বুধবার ও আজ চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা সন্তোষ কুমার বলেন, ঘটনার পরই কর্তৃপক্ষ ওই এলাকায় অবৈধ মদের দোকান বন্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। ১২ জনকে আটক করা হয়েছে। বাকীদেরও আটক করার চেষ্টা চলছে। 

ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, ভারতে প্রতিবছর যত মদপান করা হয়, এর প্রায় ৪০ শতাংশই তৈরি হয় অবৈধভাবে।

গত জুলাইয়ে মদপানে পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ৪২ জন প্রাণ হারান। একই ধরনের ঘটনায় গত বছর উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবে প্রায় ১০০ জনের মৃত্যু হয়।